Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

ক্রমিক নং

সেবা

সেবা প্রদান/প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধা সমূহ

নাগরিক পর্যায়ে

 

০১.

শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি বিতরণ

· সকল শিক্ষার্থী উপবৃত্তি পায় না।

 

০২.

বই বিতরণ

· বিদ্যালয় পর্যায়ে বই পরিবহনের জন্য কোন অর্থ  বরাদ্দ না থাকায় শিক্ষার্থীর উপর এর প্রভাব পড়ে

 

০৩.

একাডেমিক ও প্রশাসনিক তত্ত্বাবধান এবং পরিদর্শন

· পরিদর্শন প্রতিবেদনের প্রেক্ষিতে সাধারনত: কোন ব্যবস্থা গ্রহণ না করা।

· প্রতিষ্ঠান প্রধানগণের ছুটি ম্যানেজিং কমিটির নিকট থাকায়  প্রতিষ্ঠান প্রধানগণ তাদের প্রয়োজন মাফিক ছুটি নিয়ে প্রতিষ্ঠান থেকে চলে যাওয়ার বিষয়টি শিক্ষা বিভাগীয় কর্মকর্তাদের গোচরে না থাকায় শিক্ষা বিভাগীয় কর্মকর্তাগণ ফলপ্রসূ তত্ত্বাবধান  বা মনিটরিং করতে পারে না ।

 

০৪.

শিক্ষার গুনগত মান  সংরক্ষণ ও উন্নয়ন

· সীমিত জনবলের কারণে প্রতিষ্ঠান পর্যায়ে মনিটরিং কম হওয়া ।

 

০৫.

শিক্ষক প্রশিক্ষণ

· শিক্ষকের প্রশিক্ষণ কালীন বিকল্প শিক্ষক না থাকা

 

০৬.

শিক্ষক/কর্মচারী নিয়োগ কার্যক্রম

· নিয়োগের ক্ষমতা এসএমসি এর হাতে থাকায় সিলেকশন বোর্ড যোগ্য প্রার্থীকে বাছাই করা সত্ত্বেও এমএসসি এর পছন্দের প্রার্থী প্রথম স্থান অধিকার  না করলে নিয়োগ কার্যক্রম বন্ধ করে দেয়া হয় ।

 

০৭.

তথ্য হালনাগাদ করণ

· প্রতিষ্ঠানগুলিতে কম্পিউটার না থাকা এবং পূর্ব  থেকে তথ্য সংরক্ষিত  না থাকা

 

০৮.

বিভিন্ন জরিপ/শুমারী

· পূর্ব থেকে তথ্য সংরক্ষিত  না থাকায় দায়সারাভাবে  তথ্য প্রদান করা হয় ।

 

০৯.

তদন্ত

· বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে তদন্ত হওয়া সাপেক্ষে অভিযোগের সত্যতা প্রমানিত হলেও তার কোন প্রতিকার পাওয়া যায় না ।

 

১০.

শিক্ষায় প্রযুক্তির ব্যবহার

· প্রতিষ্ঠান পর্যায়ে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ না থাকা

 

১১.

ইভ টিজিং প্রতিরোধ

· অভিভাবক এবং নারী শিক্ষার্থীদের অধিকতর সচেতন হওয়া ।

 

১২.

বিভিন্ন পরীক্ষা সংক্রান্ত

· আভ্যন্তরীন পরীক্ষাগুলোতে সরকারী নীতিমালা অগ্রাহ্য করে অভিন্ন  ক্রয় করা (নিম্নমানের  ) প্রশ্ন দ্বারা পরীক্ষা গ্রহণ।

 

১৩.

সহশিক্ষাক্রমিক বিষয়সমূহ

· শিক্ষার্থীদের নিকট থেকে সহশিক্ষাক্রমিক কাজের জন্য আদায়কৃত অর্থ জমা রাখার জন্য আলাদা হিসাব না থাকা বা আলাদা হিসাব থাকলেও সে হিসাবে উক্ত অর্থ জমা না দিয়ে প্রতিষ্ঠানের সাধারন তহবিলে জমা দেয়া